পড়াশুনার যাবতীয় খরচ দেবে ইডেনবার্গ স্কলারশীপ


Published: 2016-11-26 20:57:32 BdST, Updated: 2017-09-24 12:52:37 BdST

 




লাইভ প্রতিবেদক: যুক্তরাজ্যে লেখাপড়া করার ইচ্ছা সব শিক্ষার্থীরই জাগে। কিন্তু, কতজনরই বা এই ইচ্ছা পুরুন হয়। আর এই ইচ্ছা যদি বিনা খরচেই পুরুন হয়। তাহলে কেমন হবে?

হ্যাঁ, এটা সত্য। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিনবার্গ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিয়ে বিনা খরচে লেখাপড়া করার সুযোগ দিচ্ছে।

চলুন জানা যাক:

প্রতিষ্ঠান: ইউনিভার্সিটি অব এডিনবার্গ।
আসন সংখ্যা: ৩০ জন (বাংলাদেশি)।
শ্রেণী: পিএইচডি ডিগ্রি।


স্কলারশীপ: নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় স্কলারশীপ পাবেন। তবে যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও দেশ ভেদে শিক্ষার্থীদের স্কলারশীপের পরিমাণ আলাদা হতে পারে।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীর অবশ্যই বাংলাদেশের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস থাকবে হবে।



প্রক্রিয়া:

বৃত্তিতে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই প্রথমে বিশ্ববিদালয়ের পিএইচডি ডিগ্রিতে ভর্তি হতে হবে। এর পরই আবেদন করা যাবে স্কলারশীপের জন্য। অনলাইনে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটের (http://bit.ly/2gJ1248)  মাধ্যমে আবেদনে করতে হবে।

আবেদনের সর্বশেষ তারিখ: ১ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখ পর্যন্ত।


ঢাকা, ২৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।