জাপানে সরকারি অর্থায়নে উচ্চশিক্ষা, মাসে পাবেন লক্ষাধিক টাকা


Published: 2017-01-15 02:42:54 BdST, Updated: 2017-09-24 12:53:23 BdST

শারমিন জাহান : জাপানে সরকারি অর্থায়নে পড়াশোনার সুযোগ রয়েছে। প্রতিবছর জাপানে সরকারিভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। ১৯৫৪ সনে জাপান সরকার প্রতিষ্ঠা করেছে Japanese Government Scholarship ।

বর্তমানে জাপানে ওই Programme এর অধীনে দশ হাজারের মত বিদেশী ছাত্র-ছাত্রী বিভিন্ন কোর্সে পড়াশোনা করছে। ইতিমধ্যে ২০১৭ সনের জন্য স্কলারশিপের ঘোষনা করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত :

যোগ্যতা : বাংলাদেশের যে কোন ছাত্র-ছাত্রী, যারা Bachelor/Master Degree (or MBBS degree) পাশ করেছে তারা আবেদন করতে পারবে For MS and PhD।
TOEFL, IELTS, GRE না থাকলেও আবেদন করা যাবে । তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয় English Certificate চায় ।


যা পাবেন : মাসিক Stipend হিসেবে আপনি এক লাখ ৪৫ হাজার ইয়েন করে পাবেন। যা বাংলাদেশী টাকায় এখলাখেরও বেশি। এই স্কলারশিপটির একটা ভাল দিক হল, জাপান যাওয়া ও আসার বিমানের টিকেট দেয়া হয় আর পৌঁছা মাত্র হাত খরচ দেয়া হয়। এছাড়াও ইন্টারন্যাশনাল হাউজে থাকার ব্যবস্থা করে দেয়া হয়।

যেভাবে আবেদন করবেন : এই স্কলারশিপটি পেতে হলে একজন জাপানিজ প্রফেসর ম্যানেজ করা লাগবে। অল্প কথায় তাকে বুঝাতে হবে যে, আপনি জাপানের ওই স্কলারশিপে আবেদন করতে চান।

ইমেইল এর সাবজেক্ট লিখবেন : Application for Japanese Government Scholarship (Monbukagakusho:MEXT)

তারপর, একজন প্রফেসর ম্যানেজ হয়ে গেলে আর চিন্তা নেই। তিনি তোমাকে ফর্ম পূরণ করতে বলবে । কয়েকটা ডকুমেন্ট জমা দিতে হবে (সাইটে লেখা আছে) ।

জাপানের সরকারি এই স্কলারশিপের নাম Monbukagakusho: MEXT ।
MEXT এর অর্থ হলঃ The Ministry of Education, Culture, Sports, Science and Technology.


এই স্কলারশিপের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাইলে এবং আবেদন করতে চাইলে ক্লিক করুন:
http://www.mext.go.jp/…/afieldfile/2016/04/22/1369740_02.pdf
অথবা
http://www.studyjapan.go.jp/en/toj/toj0302e.html



ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।