সরকারি ব্যাংকে লিখিত পরীক্ষার প্রস্তুতি নেবেন যেভাবে


Published: 2017-01-07 12:51:29 BdST, Updated: 2017-09-20 13:27:07 BdST

হামিদ পারভেজ : কিছু দিন পরেই শুরু হচ্ছে বেশ কয়েকটি সরকারি ব্যাংকে নিয়োগ পরীক্ষা। আশা করি সবাই পড়ালেখা নিয়ে খুব ব্যস্ত আছেন আর কিছুটা চিন্তায়ও আছেন যে কিভাবে প্রস্তুতি নিলে নিজের একটি স্বপ্ন বাস্তবায়ন হবে। আপনার সেই চেষ্টা আর সাফল্যলাভের মাঝে আমার কিছু কথায় যদি আপনার স্বপ্নটার বাস্তবায়ন সহজ হয় তাই আপনার পাশে দাড়ানোর চেষ্টা করছি মাত্র। শুরুতে আগের মতই বলে নেই আমি কোন বিশেষজ্ঞ নই। নিজের অভিজ্ঞতা থেকে কিছু কথা বলছি। আমার আগের পোষ্টে প্রিলির প্রস্তুতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম। আজ লিখিত পরীক্ষার প্রস্তুতি নিয়ে লিখছি।

যে কোন চাকরি পাওয়ার জন্য লিখিত পরীক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ব্যাংকের ক্ষেত্রেও লিখিত পরীক্ষা চাকরি নির্ধারণ করে। লিখিত পরীক্ষায় ভাল করতে পারলে আর এভারেজ টাইপের একটা ভাইভা দিলে আপনার চাকরিটা অনেকটাই নিশ্চিত। তবে প্রিলি আর লিখিত একসাথে হলে প্রিলি পাস না করলে আপনার লিখিত খাতা দেখা হবেনা তাই প্রিলির দিকেও খেয়াল রাখবেন।

এবার মূল কথায় আসি। ব্যাংকের লিখিত পরীক্ষা হয় সাধারণত ৩ টি বিষয়ের উপর। তা হলঃ
১. বাংলা
২. ইংরেজি
৩. গণিত

এছাড়া অনেক সময় Analytical Ability এবং Computer থেকেও প্রশ্ন আসে। তবে তা খুব কম, তাই উপরের ৩ টি বিষয় নিয়েই আলোচনা করছি। এখন প্রশ্ন হচ্ছে এই ৩ বিষয়ের কোন কোন টপিকস থেকে প্রশ্ন আসে আর তার জন্য কি কি পড়বেন, কিভাবে পড়বেন আর কোথা থেকে পড়বেন। তা হচ্ছে-

বাংলা : ফোকাস রাইটিং + রচনা+ আবেদন পত্র+ ইংরেজি থেকে বাংলায় অনুবাদ।

English : Focus Writing + Essay + Application + Translation (Bangla to English)

Mathematics : All types of Maths.

এই টপিকগুলো থেকেই সাধারণত প্রশ্ন আসে। তবে এখানে ফোকাস রাইটিং কি তা অনেকের কাছেই ক্লিয়ার না। ফোকাস রাইটিং হল আপনাকে সমসাময়িক খুব গুরুত্বপূর্ণ কোন বিষয় সিলেক্ট করে দিবে তা হতে পারে দেশের অর্থনীতি, রাজনীতি, ব্যাংকিং সেক্টর, সাম্প্রতিক ঘটে যাওয়া কিছু অথবা বিশ্বের গুরুত্বপূর্ণ কোন ঘটনা। সেই বিষয়ের উপরই কিছু লিখতে হবে।

কি কি বই কিনবেন : আপাদত ৪ টি বই কিনুন। বিগত বছরের সকল প্রশ্নের জন্য Professors A Key To Govt. Bank Job. এই বইতে প্রিলি আর লিখিতের আগের বছরের সকল প্রশ্ন পাবেন। বাংলা আর ইংরেজির জন্য বিসিএস লিখিত বাংলা, বিসিএস লিখিত ইংরেজি, গনিতের জন্য আরিফুর রহমানের ম্যাথ বই বা আরিফুর রহমানের গভঃ ব্যাংক জব প্রিপারেশন অথবা MBA এর ম্যাথ/ MP3 Math. তবে গণিতের একাধিক বই থাকা ভাল।

বাংলা আর ইংরেজির ফোকাস রাইটিংয়ের জন্য To The Point এ লিখবেন। অনেক তথ্য বা Data বা ছক দিবেন। আজাইরা কিছু লিখলে মার্কস কম পাবেন। গতানুগতিক ভাবে না লিখে লিখায় একটু ভিন্নতা আনুন। যিনি খাতা দেখবেন তিনি যেন বুঝেন যে ওই বিষয়ে আপনার ভাল ধারনা আছে। এখন থেকে প্রতিদিন কয়েক পেইজ ইংরেজিতে লিখুন। দেখবেন ধীরে ধীরে আপনার লেখার মান বাড়বে। আর ম্যাথ যে আপনার লিখিত পাস ফেল নির্ধারণ করে দিবে সেটা আপনিও জানেন। পরীক্ষায় ৩-৫ টা ম্যাথ আসতে পারে। যদি ৩ টা আসে তাহলে ৩ তাই যেন সঠিক হয়, না পারলে অন্তত ২ টা। ম্যাথ করার শুরুতেই ২০১৪-২০১৬ সালে আসা সরকারি ও বেসরকারি সকল ব্যাংকের লিখিত পরীক্ষার সবগুলো ম্যাথ বুঝে সলভ করুন।

২০১৪-২০১৬ সালের সকল ব্যাংকের লিখিত পরীক্ষায় যা এসেছে তা কমপক্ষে ৩ বার পড়ুন। আবার বলছি ২০১৪-২০১৬ সালের সকল ব্যাংকের লিখিত প্রশ্ন ভাল করে সলভ করুন। English to Bangla আর Bangla to English এই দুইটা টপিকস পড়ার সাথে সাথে খাতায় লিখুন। এক্ষেত্রে Sentence Structure এর দিকে খেয়াল করুন। সহজ শব্দে লিখুন। Sentence বড় হলে তা ছোট ছোট করে লিখুন বা Conjunction যুক্ত করে লিখুন। Sentence Structure ঠিক রেখে লিখে যান ভাল মার্কস পাবেন।

প্রিলি হচ্ছে টি২০ আর লিখিত হচ্ছে ওয়ানডে ম্যাচ। প্রিলির জন্য ঝটপট সিদ্ধান্ত নিতে হবে আর লিখিতের জন্য আপনি প্লান করে আগাতে পারবেন। তাই ২ ঘণ্টা লিখিত দেওয়ার জন্য কোন টপিক কতটুকু সময় নিয়ে লিখবেন তা আগেই প্লান করুন। পরীক্ষার সময় মাথা ঠাণ্ডা রাখবেন আর লিখার মধ্যে আপনার ম্যাচুরিটি শো করবেন। আপনি অনার্স মাস্টার্স করে এসেছেন আপনার লিখার মান অবশ্যই ভাল হবে। যে বিষয়ে আপনি কম পারেন সেই বিষয়ে বেশি সময় দিন। সর্বোপরি প্রস্তুতি নিন নিজের মত করে। আপনিই আপনাকে ভাল করে চেনেন তাই কোন বিষয় কতটুকু পড়বেন সেটা আপনাকেই ঠিক করতে হবে। আগে ভাবুন তারপর শুরু করুন।

ভাল প্রস্তুতি - ভাল পরীক্ষা - ভাল চাকরি। এমন মনস্থির করেই এগিয়ে যান। এর বাহিরে আর কিছুই ভাববেন না। সাথে প্রতিদিন আল্লাহর কাছে প্রার্থনা করুন। ভাই, বিশ্বাস করেন আপনি পারবেন, আপনাদের মধ্যে থেকেই অনেকের চাকরি হবে তাহলে আপনি কেন নয়। যে চাকরি করে আপনার পুরো জীবন চলবে সেটা পাওয়ার জন্য নিশ্চয়ই আপনি পরিশ্রম করবেন। ইনশাআল্লাহ আপনি পারবেন। বিশ্বাস করুন একটা চাকরি পেলে আপনার জীবনটাই পরিবর্তন হয়ে যাবে। নিজের ও পরিবারের স্বপ্ন পূরণ করুন। অনেক শুভ কামনা রইলো।


মোঃ হামিদ উল্লাহ (পারভেজ)
অফিসার-সোনালী ব্যাংক লিমিটেড
নোয়াখালী



ঢাকা, ০৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।