জনতা ব্যাংকে লিখিত পরীক্ষায় শেষ সময়ের প্রস্তুতি


Published: 2017-04-14 18:18:36 BdST, Updated: 2017-11-19 01:26:05 BdST

মির্জা ওমর ফারুক : জনতা ব্যাংক লিমিটেডে সিনিয়র এক্সিকিউটিভ (সিনিয়র অফিসার) পদের লিখিত পরীক্ষার জন্য যারা নির্বাচিত হয়েছেন সবাইকে অভিনন্দন। সামনেই আপনাদের পরীক্ষা। নিশ্চই চলছে প্রস্তুতি। কিছু বিষয় মেনে চললে আপনি সহজেই চান্স পেতে পারেন প্রতিযোগিতামূলক ওই পরীক্ষায়। চলুন জেনে নেই যেভাবে প্রস্তুতি নেবেন।

প্রথমেই ঠিক করব আমরা কোন কোন টপিক পড়ব :
স্ট্রং-জোন : ম্যাথ... এই কয়েকদিনের সিংহভাগ সময় ব্যয় করবেন এখানে, রিটেনে পাটিঁগণিত, পরিমিতি থেকেই ২/৩ টি ১০ মার্কের অথবা ৪/৫ টি ৫ মার্কের ম্যাথ আসে।
কোনভাবেই যেন ভুল না হয় প্রস্তুতিটা সেভাবেই নিতে হবে।

টপিক : ঐকিক-নিয়ম, সুদকষা, নৌকা-স্রোত, চৌবাচ্চা, পরিমিতি (সামান্তরিক, আয়তক্ষেত্র, বৃত্ত, সিলিন্ডার)
৮ম, ৯ম-১০ম শ্রেনীর মূল বই থেকে টপিকগুলো দেখবেন।

ডিফেন্সিভ-জোন : ইংরেজি... যারা ইংরেজিতে ভাল এই কয়েকদিন এখানে খুব একটা সময় ব্যয় করবেন না। শুধু স্মার্ট ফোন থাকলে অনলাইনের ইংরেজি ভার্সন পড়তে পারেন। পড়ার সময় Sentence making /structure ভাল করে রপ্ত করবেন যেটা আপনি অনুবাদ/ফোকাস রাইটিংয়ে কাজে লাগাবেন। কম্প্রিয়ানশান যদি দিয়েই দেয় তবুও রিডিং প্র্যাকটিস আপনাকে এগিয়ে রাখবে।

যারা তুলনামূলক ইংরেজিতে দুর্বল তারা এই কয়েকদিন প্রচুর অনুবাদ প্র্যাকটিস করবেন। শুধু অনুবাদ করার কিছুটা দক্ষতা দিয়েই আপনি অনুবাদ (বাংলা-ইংরেজি/ইংরেজি-বাংলা), ফোকাস রাইটিং, কম্প্রিয়ানশান সবকিছুই ডিফেন্স করতে পারবেন।

অনুবাদের জন্য, প্রফেসরস এর Smooth English Writing Skill বইটা দেখতে পারেন।

ফোকাস রাইটিং : সাম্প্রতিক ঘটনাগুলোর ডাটা নোট করে ফেলুন, বিসিএস বিগত প্রশ্ন থেকে রচনা (ইংরেজি/বাংলা) দেখে ফেলুন।

পাজল : যারা এই বিষয়ের সাথে পরিচিত নন, তারা এটা নিয়ে বেশি ভাববেন না তবে সাইফুরস থেকে ২/১ টা সহজ পাজল প্র্যাকটিস করতে পারেন।

আরো কিছু বিষয় মাঝে মাঝে দিয়ে দেয়, কম্পিউটার প্রযুক্তি, সাধারণ জ্ঞান। এগুলো প্রিলির প্রস্তুতির উপর ছেড়ে দিন।

আরো যা দেখবেন : বিগত  বিসিএস প্রশ্ন থেকে, আন্তজার্তিক, বাংলাদেশ বিষয়াবলীর বিভিন্ন টিকা, ইংরেজি এবং বাংলা রচনার জন্য বিসিএস লিখিত থেকে ডাটাগুলো দেখে যাবেন।

বিশেষ টিপস :
আপনার চাকরি নির্ভর করবে ইংরেজি এবং গণিত দিয়ে। ইংরেজিতে দুর্বলতা থাকলেও কাটিয়ে উঠতে পারবেন কিন্তু মনে রাখবেন লিখিত ম্যাথ ভুল করার কোন সুযোগ নেই।  

সবার জন্য শুভ কামনা থাকলো, আল্লাহ আপনাদের সহায় হউন। আমার জন্য দোওয়া করবেন।


মির্জা ওমর ফারুক।
সিনিয়র অফিসার, বাংলাদেশ কৃষিব্যাংক।


ঢাকা, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।