বিসিএসের আবেদনে লাগবে ন্যাশনাল আইডি


Published: 2017-06-08 23:06:15 BdST, Updated: 2017-11-20 11:51:24 BdST

লাইভ প্রতিবেদক: বিসিএস পরীক্ষায় আবেদন করতে হলে লাগবে ন্যাশনাল আইডি কার্ড। ৩৮তম বিসিএস পরীক্ষায় ন্যাশনাল আইডি নম্বর ছাড়া অনলাইনে আবেদন করা যাবে না। 

বৃহস্পতিবার দুপুরে এক বৈঠকে সিদ্ধান্তগুলো নিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। বিসিএস পরীক্ষায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করার জন্য সরকারি কর্ম কমিশন (পিএসসি) এই সিদ্ধান্ত নিয়েছে। 

এ বিষয়ে পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, বৃহস্পতিবার কমিশন সভায় বিসিএস পরীক্ষায় এনআইডি নম্বর বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে। ৩৮তম বিসিএসের অনলাইনে আবেদন করতে এনআইডি নম্বর লাগবে। কেননা যারা বিসিএস পরীক্ষায় অংশ নিচ্ছেন তারা ১৮ বছরের উর্দ্ধে। ফলে যার এনআইডি নেই, তিনি পরীক্ষা দিতে পারবেন না। 

এছাড়া ৩৮তম বিসিএস পরীক্ষার সিলেবাসে আসছে নানান পরিবর্তন। বাংলা ও ইংরেজীতে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইভাবে লিখিত পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধের ইতিহাসের উপর থাকবে ৫০ নম্বরের প্রশ্ন। 

সম্প্রতি পিএসসিতে দেখা গেছে, অন্যের সার্টিফিকেটসহ নাম, ঠিকানা ব্যবহার করার পর শুধু ছবি পরিবর্তন করে আরেকজন পরীক্ষায় অংশ নিয়েছে। যদি এখানে সংশ্লিষ্ট ব্যক্তির এনআইডি নম্বর নেয়া হতো তাহলে প্রাথমিকভাবেই পরীক্ষার্থীকে শনাক্ত করা যেতো। এই উপলব্ধি থেকেই পিএসসি বিসিএস পরীক্ষায় এনআইডি বাধ্যতামূলক করেছে। আগামীতে নন-ক্যাডারেও বাধ্যতামূলক করা হবে।

 

ঢাকা, ০৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।