বাংলাদেশের প্রথম থ্রিডি স্ট্রিট পেইন্টিং কুয়েটে


Published: 2017-04-06 09:36:37 BdST, Updated: 2017-09-21 12:46:30 BdST



শাকিল আল কাজেম: ধরুন আপনি ফাঁকা রাস্তায় খুব জোরে গাড়ি চালাচ্ছেন । হঠাৎ দেখলেন আপনার ঠিক সামনেই রাস্তায় একটি বাঘ দাঁড়িয়ে আছে । আপনি কি করবেন? স্বাভাবিকভাবেই আপনি কষে ব্রেক চাপবেন । কিন্তু ব্যাপারটা যদি এমন হয়, আপনি বাঘের উপর দিয়েই গাড়ি চালিয়ে দিলেন কিন্তু বাঘ বা আপনার গাড়ি কোনটিই ক্ষতিগ্রস্থ হবে না, তবে কেমন হয় । হ্যাঁ, এমনটি সম্ভব যদি বাঘটি সত্যিকারের বাঘ না হয়ে একটি থ্রিডি পেইন্টিং হয়।


থ্রিডি স্ট্রিট পেইন্টিং একটি ইংরেজি শব্দ। একে বাংলায় ত্রিমাত্রিক আলপনা বলা যেতে পারে । থ্রিডি স্ট্রিট পেইন্টিং হচ্ছে, রাস্তা বা ফুটপাতে আঁকা এমন চিত্রকর্ম যা দেখতে হুবহু ত্রিমাত্রিক বস্তুর মত । একটি নির্দিষ্ট দূরত্ব থেকে এই আলপনা দেখলে মনেই হবে না এটা রঙ তুলির কাজ! মনে হবে আস্ত বস্তুটিই রাস্তার উপর রাখা আছে ।সাধারণভাবে আমরা যেসব স্ট্রিট পেইন্টিং বা আলপনা দেখি সেগুলো দিমাত্রিক।


দেশের বাইরে এমন থ্রিডি স্ট্রিট পেইন্টিং প্রায়ই দেখা গেলেও বাংলাদেশে সর্বপ্রথম থ্রিডি স্ট্রিট পেইন্টিং করা হয় কুয়েটে । আপনি যদি কুয়েটের মেকানিক্যাল বিল্ডিঙের সামনের রাস্তায় যান তাহলে ‘ME’ অক্ষর দুটির সাথে একটি গিয়ারের থ্রিডি স্ট্রিট পেইন্টিং দেখতে পাবেন । আপনার যদি থ্রিডি স্ট্রিট পেইন্টিং সম্পর্কে ধারণা না থাকে, তাহলে আপনি মনে মনে রাগান্বিত হতে পারেন এই ভেবে যে, রাস্তার মাঝখানে আস্ত একটি গিয়ার রেখে দেওয়ার মানে কি? কিন্তু ব্যাপারটি হচ্ছে, সেটি মোটেও বাস্তবিক কোন গিয়ার নয়, একটি ত্রিমাত্রিক আলপনা মাত্র ।


 CAD ভিত্তিক সংগঠন CADers কর্তৃক ২০১২ সালে সর্বপ্রথম এটি আঁকা হয় । তখন এটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর আদ্যক্ষর ME অক্ষরদুটো  থাকলেও পরে ২০১৩ সালে এতে গিয়ারটি সংযুক্ত করা হয় । এরপর ২০১৭ সালের ১৭ মার্চ এটিকে পুনরায় রঙ করা হয় । এদিন কুয়েটের অন্যতম এ সংগঠনটির  ২কে১২, ২কে১৩,২কে১৪ এবং ২কে১৫ ব্যাচের প্রায় চল্লিশজন ছাত্রছাত্রী এতে অংশগ্রহণ করে ।


প্রায় ৭০ ফিট দীর্ঘ  এই পেইন্টিংটিকে নির্দিষ্ট ভিউপয়েন্ট থেকে দেখলে এটির থ্রিডি ভিউ বা প্রত্যাশিত ত্রিমাত্রিক চিত্র পাওয়া যায় ।

 

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।