নির্যাতনে দৃষ্টি হারানোর পরও ঢাবির যে শিক্ষিকা হেরে যাননি


Published: 2017-05-26 19:44:27 BdST, Updated: 2017-07-26 06:33:17 BdST

 

 

লাইভ ডেস্ক: দৃষ্টি শক্তি হারানোর পরও তাকে হার মানানো যায়নি। তিনি বাস্তবতার কাছে হেরে যাননি। সকল রকমের প্রতিবন্ধতাকে দূরে সড়িয়ে তার লক্ষ্যে ঠিকই পৌঁছেছেন। তিনি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষিকা রুমানা মনজুর। 

দৃষ্টি হারানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেই শিক্ষিকার আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। 

বছর ছয়েক আগে স্বামীর নির্যাতনে দৃষ্টি শক্তি হারিয়ে ছিলেন তিনি। বাহ্যিকভাবে তার আলো নিভে গেলেও তার ভিতরের আলো কেউ নেভাতে পারেনি। ঢাবি শিক্ষক রুমানা মনজুর  তারই প্রমাণ দিলেন এবার আইন বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়ে। 

স্বামীর নির্যাতনে দৃষ্টি হারানোর পর দেশে ছাড়েন রুমানা। শেখেন ব্রেইল। ঘটনার বছর দুয়েক পর কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়াতে তিনি ভর্তি হন আইন বিষয়ে। সেখানে নতুন জীবন শুরু করেন তিনি। 

গেল বুধবার সেখানেই পিটার এ. অ্যালার্ড স্কুল অব ল’ থেকে আইনে স্নাতক ডিগ্রি পেয়েছেন রুমানা। 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রুমানা বলেন, জীবনের জন্য হুমকিস্বরুপ ভয়ঙ্কর ওই হামলায় আমি অন্ধ হয়ে যায়। আর কোনো দিন পৃথিবী দেখা হয়নি আমার। 

স্বামী কিভাবে নির্যাতন চালিয়েছিলেন তারও বর্ণনা উঠে আসে রুমানারা বক্তব্যে। এই অনুষ্ঠানে রুমানার ১১ বছর বয়সী মেয়েও উপস্থিত ছিল। 

কানাডায় ফিরে রুমানা জানতে পারেন তার স্বামী গ্রেফতার হয়েছেন এবং বিচার হওয়ার আগেই হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে। 

রুমানা তার বক্তব্যে বলেন, হামলার পর ইউবিসির অনেকে তাকে সাহায্য করেছেন। আমি যখন হারিয়ে গিয়েছিলাম ইউবিসি আমাকে পথ দেখিয়েছে। 

অন্ধদের সাহায্যার্থে তৈরি স্পেশালাইজড কম্পিউটার প্রোগ্রাম ও স্বেচ্ছাসেবীদের সহায়তায় রুমানা এ ডিগ্রি অর্জন করলেন। 

রুমান বলেন, আমি নতুন একটা দৃষ্টিভঙ্গি পেয়েছি। আমি দৃষ্টি হারালেও নতুন দর্শন পেয়েছি। আমার জন্য গুরুত্বপূর্ণ বিষয়টা হলো, আপনি কিভাবে চ্যালেঞ্জের মোকাবিলা করছেন। আমি সবসময় হাসিমুখে তা করে যেতে চাই। সিবিসি নিউজ।

 

ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।