শাবি থেকে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, পাল্টে গেছে সাজিদের স্বপ্ন


Published: 2017-10-09 03:22:34 BdST, Updated: 2017-10-18 11:21:26 BdST

রাইসুল ইসলাম : এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫। পরীক্ষায় ভালো ফলাফলের একটি ‘মানদণ্ড’। জিপিএ-৫ না পেলে যেন মনে হয় সবকিছু গোল্লায় গেল। ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়া আর হল না। ববা মায়ের স্বপ্ন পূরণটাও তখন অসম্ভব হয়ে পড়ে। এমন ধারণাকে এবার ভুল প্রমাণিত করলেন বাংলাদেশি ছাত্র। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করেছেন। সেখান থেকেই স্বপ্নটাকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন তিনি। বলছি সাজিদ আখতারের গল্প। শাবি থেকে তিনি এখন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেয়েছেন। অথচ এসএসসি ও এইচএসসিতে তার ফলাফল ছিল সাদামাটা।

সিরাজগঞ্জ সরকারি কলেজ থেকে ২০১৬ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সাজিদ আখতার পেয়েছিলেন জিপিএ-৪.৫০। ছেলে জিপিএ-৫ পায়নি বলে মা-বাবা আশাহত হয়েছিলেন, মন খারাপ হয়েছিল। কিন্তু বাবা-মায়ের মুখে এবার হাসি ফুটেছে। গত ২৯ সেপ্টেম্বর বিমানে চড়ে ইংল্যান্ডে চলে গেলেন সাজিদ। কমনওয়েলথ স্কলারশিপ পেয়েছেন তিনি। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ‘পিওর ম্যাথমেটিকসে’ অনার্সে পড়াশোনা করবেন তিনি।

জানা গেছে, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে গণিত নিয়ে পড়ার জন্য এসটিইপি বা সিক্সথ টার্ম এক্সামিনেশন পেপার্স ইন ম্যাথমেটিকস নামের একটি পরীক্ষায় অংশ নিতে হয়। সঙ্গে প্রয়োজন হয় আইইএলটিএসের ভালো স্কোর। আবেদনের আরও বেশ কয়েকটি ধাপ আছে।

এইচএসসি পরীক্ষা নিয়ে তেমন মাথা না ঘামালেও সাজিদের স্বপ্নটা ছিল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়কে ঘিরে। স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ার সময় গণিত অলিম্পিয়াডে অংশ নিয়েছেন তিনি। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে সাজিদ আখতার অংশ নিয়েছেন তিনবার। এরমধ্যে একটিতে দুটি ব্রোঞ্জ ও একটি অনারেবল মেনশন পুরষ্কার পেয়েছেন তিনি। এর মধ্য দিয়েই গণিতে শক্ত ভিত গড়েছেন সাজিদ।

জানা গেছে, গত বছর এইচএসসি পাস করে সাজিদ ভর্তি হয়েছিলেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে। সেখানে মন বসছিল না তার। স্বপ্নটা খেলা করেছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ঘিরে।

সাজিদ জানালেন, গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার কারণে তার আত্মবিশ্বাস বেড়েছে। আর ওই আত্মবিশ্বাসই তাকে আজ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ করে দিয়েছে।


ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।