বান্দরবনে নতুন প্রজাতির পোকার সন্ধান


Published: 2017-02-27 19:42:11 BdST, Updated: 2017-09-24 12:51:12 BdST



বান্দরবন লাইভ: নাতিশীতোষ্ণ জলবায়ুর বাংলাদেশে বিভিন্ন ধরনের প্রজাতি বৈচিত্র চোখে পড়ে। সেই সঙ্গে প্রাকৃতিক অবস্থার পরিবর্তনের সাথে সাথে অনেক প্রজাতি যেমন বিলুপ্ত হচ্ছে তেমনি নতুন প্রজাতির সৃষ্টিও হচ্ছে।

গতবছর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (UGC) এর আর্থিক সহায়তায় THE TAXONOMIC STATUS OF AUCHENORRHYNCHA (HEMIPTERA) KNOWN FROM SOUTH-EASTERN PART OF BANGLADESH নামক প্রজেক্ট এর আওতায় পার্বত্য অঞ্চলে গবেষনা ও মাস্টার্স কোর্সের থিসিস সম্পন্য করেন পীযূষ কান্তি ঝাঁ।

প্রজেক্ট এর প্রধান তত্ববধানে ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ব বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আতিকুর রহমান এবং উনার কার্যদর্শনে Auchenorrhyncha suborder এর ৯টি Family এর ৩৫টি প্রজাতি নিয়ে গবেষনা করে নতুন ২ প্রজাতির লিফহোপার এবং ৩ প্রজাতির প্লান্টহোপার আবিষ্কৃত হয়।

তার মধ্যে বান্দরবন থেকে আবিষ্কৃত একটি প্রজাতির নামকরণ করা হয় Hauptenia bandarbanensis, যা International Journal of Innovative Research নামক বিজ্ঞানভিত্তিক জার্নালে প্রকাশিত হয়।

গত ৯ ফেব্রুয়ারী সেই নতুন প্রজাতির নাম FLOW Taxonomic Database-এ তালিকাভুক্ত হয়েছে।

সেই সাথে সেই আবিস্কৃত পোকাটির মেধাস্বত্ব (Patent) পেয়েছেন পীযূষ কান্তি ঝাঁ এবং ড. মোহাম্মদ আতিকুর রহমান ।

এটি ট্যাক্সনমিক গবেষনায় বাংলাদেশের একটি বড় সাফল্য।

 

 

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।